রংপুর বিভাগসারাদেশ

সৈয়দপুরে ট্রেন গণহত্যা দিবস পালিত

নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে গোলাহাট বধ্যভূমিতে ট্রেন গণহত্যা দিবস পালন করা হয়েছে।
রোববার  (১৩ জুন) পূজা-অর্চনা, কালো ব্যাজ ধারণ, পুষ্পমাল্য আর্পণ, দুস্থদের মাঝে খাবার বিতরণ, মোমবাতি প্রজ্জ্বলন  ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালান করা হয়।
গোলাহাট বধ্যভূমির শক্ত বেদীতে ৪৭১ জন শহীদকে স্মরণ করে কান্নায় ভেঙ্গে পড়েন স্বজনরা।

১৯৭১ সালের ১৩ জুন সকাল ১০টার দিকে সৈয়দপুরে হিন্দু মাড়োয়ারিদের ভারতে পৌঁছে দেওয়ার কথা বলে শহরের অদূরে গোলাহাট বধ্যভূমিতে ট্রেন থামিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি বর্বর বাহিনী ও বিহারিরা। শহীদ স্বজনদের বক্তব্যে এসব তথ্য উঠে আসে।
বিকেল ৫ টায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নাসিম আহমেদ।  এতে বিশেষ অতিথি ছিলেন- সৈয়দপুর উপজেলার সহকারি কমিশনার ( ভূমি) রমিজ আলম, সৈয়দপুর পৌর পরিষদের প্যানেল মেয়র শাহিন হোসেন, মুক্তিযোদ্ধা  সৈয়দপুর উপজেলার কমিটির সাবেক কমান্ডার একরামুল হক ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শহীদ পরিবারের সন্তান প্রজন্ম’৭১ এর সভাপতি মজিবুর রহমান।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা প্রকৌশলী একেএম রাশেদুজ্জামান,পূজা উদযাপন কমিটি সৈয়দপুর শাখার সভাপতি রাজকুমার পোদ্দার, হিন্দু কল্যান কমিটির সৈয়দপুর শাখার সাধারণ সম্পাদক সুমিত কুমার,  প্রজন্ম ‘৭১-এর সাবেক সভাপতি মুজিবুল হক, শহীদ পরিবারের সন্তান ও শহীদ স্মৃতি রক্ষা কমিটির সদস্য নিরঞ্জন কুমার আগারওয়ালা,  শহীদের সন্তান সাংবাদিক এম আর ঝন্টু প্রমুখ।
বক্তারা মুক্তিযুদ্ধের শহীদদের নামের তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য সরকারের প্রতি দাবি জানান।
আলোচনাসভাটি পরিচালনা করেন ট্রেন ট্রাজেডি স্মৃতি রক্ষা কমিটির প্রচার সম্পাদক  তামিম রহমান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button