রংপুর বিভাগসারাদেশ

সৈয়দপুরে রেলওয়ে জমিতে গড়ে তোলা অবৈধ সেই ৫ তলা ভবন নিলামে

নীলফামারী জেলা প্রতিনিধি: দৈনিক সংবাদ কণিকায় সংবাদ প্রকাশের পর অবশেষে নীলফামারীর সৈয়দপুরে অভিযান চালিয়ে  অবৈধভাবে গড়ে ওঠা সেই  ৫ তলা ভবনের নির্মাণ কাজ বন্ধ করে  মালামাল নিলামে বিক্রি করা হয়েছ। দখলমুক্ত করা হয়েছে   ১৯ একর রেলওয়ে জমি। রোববার (২১ মার্চ) সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা শহরের বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালিত হয়। রেলওয়ের পাকশি বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুরুজ্জামানের নেতৃত্বে সৈয়দপুর রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগ এ অভিযান পরিচালনা করে।
রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগ সূত্রে জানা যায়, শহরের শহীদ ডাঃ জিকরুল হক রোডে সৈয়দপুর প্রেসক্লাবের পাশে জনৈক প্রবাল নামের এক ব্যক্তি অবৈধভাবে ৫ তলা বিশিষ্ট ভবন নির্মাণ করছিলেন। ওই ভবন নির্মাণের খবর বিভিন্ন দৈনিক অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত হলে তা কতৃপক্ষের নজরে আসে। তাই উল্লেখিত দিনে  নির্মাণ কাজ বন্ধ করে অবকাঠামো জব্দ করে তা ৬ লাখ টাকা নিলামে বিক্রি করা করা হয়।
এছাড়া অভিযানে শহরের কাজিপাড়া জলাশয়সহ ১৯ একর ৬ শতক কৃষি জমি,কলাহাটি রোডের অবৈধভাবে গড়ে ওঠা দুইটি দোকান ও একটি বাড়ির উদ্ধার করে তা স্পট নিলামের মাধ্যমে বৈধভাবে লীজ দেওয়া হয়। এ সময়  অবৈধভাবে দখলদারদের কাছ থেকে জরিমানা এবং নতুন করে লীজবাবদ  প্রায় ৩৪ লাখ ৫ হাজার টাকা রাজস্ব আদায় করা হয়। একইদিনে  শহরের নয়াবাজার ভাগার এলাকায় রেলওয়ের বিশাল জায়গা জুড়ে গড়ে তোলা সৈয়দপুর পৌরসভা ও বেসরকারী উন্নয়ন সংস্থার যৌথ প্রকল্প কো-কোম্পোষ্ট প্লান্ট বন্ধ করে দিয়ে তা জব্দ করা হয়েছে।  এসময় এখানে কর্মরত সমাজ কল্যাণ সংস্থা (এসকেএস) এর দুইজন সাব-ইঞ্জিনিয়ারকে আটক করা হয়। পরে এক ঘন্টার কারাদন্ড শেষে  পৌর পরিষদের কাউন্সিলরবৃন্দের  জিম্মায় শর্তসাপেক্ষে তাদের মুক্ত করা হয়।
সাংবাদিকদের ব্রিফকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নুরুজ্জামান বলেন, সরকার রেলওয়ের ব্যাপারে খুবই আন্তরিক। তাই নির্দেশনা দেয়া হয়েছে দেশের যেখানে যত প্রকার রেলওয়ের সম্পত্তি অবৈধ দখলে আছে তা দখলমুক্ত করে রাজস্ব আয়ের খাতে পরিণত করতে হবে। অভিযানের  ধারাবাহিকতা অব্যাহত থাকবে  হলো। তিনি আরও বলেন, সুনির্দিষ্ট অভিযোগ পেলে অবশ্যই যে কোন ধরণের এবং যে কোন ব্যক্তির দখলকৃত রেলওয়ের জমি উদ্ধার করাসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।
এসময় তার সাথে ছিলেন পার্বতীপুর রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগের কানুনগো মোঃ জিয়াউর রহমান, সৈয়দপুর সহকারী প্রকৌশলী মোঃ আহসান উদ্দিন, উপ-সহকারী প্রকৌশলী মোঃ শরিফুল ইসলাম, সৈয়দপুর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর চীপ ইন্সপেক্টর মোঃ বেনজুর রহমানসহ নিরাপত্তা বাহিনী ও পুলিশ সদস্যবৃন্দ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button