জাতীয়

সোলার পার্ক থেকে নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী

জামালপুরে যমুনা নদীর পাড়ে নির্মাণ করা হবে দেশের সবচেয়ে বড় ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র। ৩২৫.৬৫ একর জমির উপর গড়ে উঠবে সোলার পার্কটি। প্রকল্পের নাম দেওয়া হয়েছিল ‘শেখ হাসিনা সোলার পার্ক, জামালপুরের মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’। পরে প্রধানমন্ত্রী এ প্রকল্প থেকে নিজের বাদ দিয়েছেন। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৫১১ কোটি টাকা। প্রকল্পের আওতায় ভারতীয় ঋণ এক হাজার ১১৫ কোটি টাকা। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ ডিসেম্বর মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার (১০ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।
একনেক সভায় সোলার পার্ক প্রকল্প থেকে নিজের নাম বাদ দিতে বলেন প্রধানমন্ত্রী নিজেই। পরে একনেক সভার সংশ্লিষ্টরা জোর দাবি জানালেও সবার দাবি নাকচ করে দিয়ে নিজের নাম বাদ দেওয়ার বিষয়ে অটুট থাকেন প্রধানমন্ত্রী।

সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, একটি প্রকল্প একনেক সভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের নাম দেওয়া হয়েছিল ‘শেখ হাসিনা সোলার পার্ক, জামালপুরের মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’। তবে প্রধানমন্ত্রী নিজের নাম না দেওয়ার জন্য সংশ্লিষ্টদের বলেন। পরে নাম পরিবর্তন করে ‘জামালপুরের মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’ করা হয়। প্রধানমন্ত্রী চান না নিজের নামে কিছু হোক। এজন্য পরে উনার নাম বাদ দেওয়া হয়।

শেরেবাংলা নগরের মন্ত্রিসভা কমিটি পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম যৌথভাবে সংবাদ সম্মেলন করেন।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ ১০ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৯৮৫ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ৬৬০ কোটি ২৯ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ১৩৭ কোটি ৯ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে ১ হাজার ১৮৮ কোটি টাকা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button