জাতীয়

আগারগাঁও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

পাসপোর্ট অফিসে সেবা প্রদানে ঘুষ-দুর্নীতি-অনিয়মের এবং দালালদের দৌরাত্ম্যের একাধিক অভিযোগে রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে এক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শারিকা ইসলাম ও উপসহকারী পরিচালক আবুল কালাম আজাদের সমন্বয়ে গঠিত ৬ সদস্যের (পুলিশসহ) একটি টিম এই অভিযান চালিয়েছে।

দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন ১০৬) আগত এজাতীয় ৩টি অভিযোগের প্রেক্ষিতে দুদকের ওই টিম ছদ্মবেশে পাসপোর্ট অফিসে বিদ্যমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে। টিমের একজন সদস্য ছদ্মবেশে সেবা গ্রহীতা সেজে পাসপোর্ট গ্রহণের চেষ্টা চালান।

টিম দেখতে পায়, অফিসের একজন কর্মচারীর নিকট বেশ কয়েকজন সেবা প্রত্যাশী ভিড় জমিয়েছেন। পরবর্তীতে জিজ্ঞাসাবাদে দুদক জানতে পারে, ওই কর্মচারী উক্ত পাসপোর্ট অফিসের একজন পরিচালকের গাড়িচালক এবং পাসপোর্ট প্রদান সংক্রান্ত কাজে তার সম্পৃক্ততার কোন এখতিয়ার নেই।

স্থানীয় জনসাধারণকে জিজ্ঞাসাবাদে দুদক আরও অভিযোগ পায়, ওই অফিসের বেশ কিছু কর্মচারী এভাবেই দালালদের সাথে যোগসাজশ করে গ্রাহকদেরকে নানা রূপ ভোগান্তিতে ফেলছেন এবং অবৈধ অর্থ আদায় করছেন। দুদক পরিচালককে (পাসপোর্ট, ভিসা ও পরিদর্শন) তাঁদের পর্যবেক্ষণসমূহ অবহিত করেন।

তিনি অবিলম্বে অভিযুক্ত গাড়িচালক ও সংশ্লিষ্টদের  বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে দুদককে অবহিত করবেন মর্মে জানান। পাসপোর্ট অফিসে আগত সেবাপ্রার্থীরা দুদকের এ অভিযানকে স্বাগত জানান।

তারা ভবিষ্যতে দেশের বিভিন্ন পাসপোর্ট অফিসে দুদকের এরূপ অভিযান অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া নেত্রকোনার কলমাকান্দা সাব-রেজিস্ট্রি অফিসে ভূমি রেজিস্ট্রিতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা পরিবার পরিকল্পনা অফিসে ভুয়া কাগজপত্র দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে এবং পটুয়াখালীতে পল্লী বিদ্যুতের খুঁটি স্থাপনে অনিয়মের অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয়, ফরিদপুর জেলা কার্যালয় এবং পটুয়াখালী জেলা কার্যালয় হতে ৩টি পৃথক অভিযান চালিয়েছে দুদক।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button