জাতীয়লিড নিউজ

ইনডেমনিটি আইন পাসের সময়কে কালো অধ্যায় ঘোষণার দাবি

অধ্যাদেশ জারি থেকে ইনডেমনিটি আইন পাস করা পর্যন্ত পুরো সময়কে কালো অধ্যায় ঘোষণা করার দাবি জানিয়েছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি তারানা হালিমের সভাপতিত্বে মানববন্ধনে অংশ নেন- সংগীত শিল্পী শুভ্র দেব, চিত্রনায়ক রিয়াজ, অভিনেতা আজিজুল হাকিম, তুষার খান, কেরামত মাওলা, মানস বন্দ্যোপাধ্যায়, সুজাতা, ছন্দা প্রমুখ।

তারানা হালিম বলেন, ‘আমাদের সবার দাবি অধ্যাদেশ জারি থেকে ইনডেমনিটি আইন পাস করা পর্যন্ত পুরো সময়কে কালো অধ্যায় ঘোষণা করা হোক। বাংলাদেশ সরকার যেন এই সময়টিতে ধিক্কার জানানোর এবং আমাদের পরবর্তী প্রজন্মের জন্য এভাবে চিহ্নিত করে রাখে যে, এটি হলো একটি কালো অধ্যায়।’

তিনি বলেন, ‘১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর ওই বছরের ২৬ সেপ্টেম্বর ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়। সেই অধ্যাদেশে বলা ছিল ১৫ আগস্টের হত্যাকারীদের বিচার করা যাবে না। তাদের কর্মক্ষেত্রে কোনো ব্যবস্থা গ্রহণ করা যাবে না। একটি সভ্য দেশে এমন কালো অধ্যাদেশ কেউ কল্পনা করতে পারেনি। সেই অধ্যাদেশকে আর শক্ত ভিত্তি দেয়ার জন্য জিয়াউর রহমান আইন পাস করেন।’

‘এতো বড় কালো আইন করা হয়েছিল, কারণ জিয়াউর রহমান ছিলেন এই হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী। জিয়াউর রহমান ছিলেন বঙ্গবন্ধুর হত্যার বেনিফিসিয়ারি’,- বলেন তারানা হালিম।

সংগীত শিল্পী শুভ্র দেব বলেন, আমরা দাবি জানাই ইনডেমনিটি অধ্যাদেশ ও আইনের বিষয়টি পাঠ্য বইয়ে ‘নরপিশাচের কালো অধ্যায়’ শিরোনামে অন্তর্ভুক্ত করা হোক। যাতে পরবর্তী প্রজন্মের সবাই জানতে পারে এই কিলো আইনে কী ছিল।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে জাতীয় মুক্তিযোদ্ধা ফোরাম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামসহ বিভিন্ন সংগঠন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button