অর্থনীতিজাতীয়

উদ্যোক্তাদের দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস আইনে বিসিক

 

দেশি-বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে পঞ্চম প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) ওয়ান স্টপ সার্ভিস আইনের অর্ন্তভুক্ত করা হয়েছে।

ওয়ান স্টপ সার্ভিস আইন-২০১৮ এর ‘ক’ তফসিলে বিসিককে অন্তর্ভুক্ত করে রবিবার প্রজ্ঞাপন জারি করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পর বিসিককে এ আইনে অন্তর্ভুক্ত করা হলো।

এ আইনে অন্তর্ভুক্তির ফলে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পোদ্যোক্তারা বিসিকের মাধ্যমে ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ সংশ্লিষ্ট সব সেবার জন্য অনলাইনে আবেদন এবং এক জায়গা থেকেই এসব সেবা পাবেন।

ফলে বিনিয়োগকারীকে প্রাথমিক অনুমোদন ও অন্যান্য সেবার জন্য আর সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোতে যেতে হবে না। বিনিয়োগকারীদের কোন সেবা কত দিনের মধ্যে দিতে হবে, সেটিও বিধির মাধ্যমে নির্ধারণ করা হবে।

এ প্রসঙ্গে বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, ‘ওয়ান স্টপ সার্ভিস আইনে বিসিক অন্তর্ভুক্ত হবার ফলে বিনিয়োগে আগ্রহীদের দ্রুত সেবা নিশ্চিত করা সম্ভব হবে। এতে বিসিক শিল্পনগরীসমূহে নতুন দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হবে ও দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে।’

বিসিকে বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সুবিধা নিশ্চিত করতে শিগগিরই একটি প্রকল্প গ্রহণ ও কনসালটেন্ট নিয়োগ দেয়া হবে। বিসিক সদরদপ্তরে এ জন্য একটি ফ্লোর ডেডিকেটেড করা হবে বলেও জানান তিনি।

বর্তমানে সারা দেশে বিসিকের ৭৬টি শিল্পনগরী রয়েছে। এছাড়া ২০৩০ সালের মধ্যে অর্থনৈতিকভাবে গুরত্বপূর্ণ এলাকায় ২০ হাজার একর জমিতে ৫০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপনের মহাপরিকল্পনা হাতে নিয়েছে বিসিক।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button