জাতীয়

‘টুরিস্টদের আকৃষ্ট করতে সব ব্যবস্থা রাখা হবে’

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সচিব মো. মহিবুল হক বলেছেন, চেষ্টা করা হচ্ছে কিভাবে পর্যটনকে আরো বিকশিত করা যায়। সুন্দরবনে বুয়েট কর্তৃক সার্ভে করা হয়েছে, তাদের রিপোর্ট চূড়ান্ত পর্যায়ে। বিদেশিদের ভ্রমণ যেন আরো উপভোগ্য ও আকৃষ্ট হয় সে ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার বেলা ১১ টায় সচিবালয়ে বিশ্ব পর্যটন দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

কক্সবাজারেও বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যত দ্রুত সম্ভব মাস্টারপ্ল্যান বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে। বিদেশি পর্যটকদের কিভাবে আরো আকৃষ্ট করা যায় সেটি নিয়েও কাজ করা হচ্ছে। বাইরের দেশের মানুষ যাতে বাংলাদেশ ভ্রমণে আগ্রহী হয় সেদিকে নজর দিয়েছি।

বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও কক্সবাজারে এক্সক্লুসিভ (বিশেষ) টুরিস্ট জোন হবে বলে জানান সচিব মো. মহিবুল হক।

তিনি আরো বলেন, আমাদের দেশেও এক্সক্লুসিভ জোনে ক্যাসিনোর ব্যবস্থা করা হবে। বিদেশিদের জন্যই এটা হবে। সেখানে পাসপোর্ট দিয়ে ঢুকতে হবে। অন্যান্য দেশেও পাসপোর্ট দিয়ে ক্যাসিনোতে যেতে হয়।

তিনি বলেন, সুন্দরবন বিশ্বে দ্বিতীয়টি নেই। সেখানে আমরা বিদেশিদের জন্য তেমন কিছু করতে পারিনি। তাদের জন্য এক্সক্লুসিভ টুরিস্ট জোন করার উদ্যোগ নিয়েছি। কক্সবাজারেও এক্সক্লুসিভ টুরিস্ট জোন করার উদ্যোগ নেয়া হয়েছে।

টুরিজমের ক্ষেত্রে উল্লেখযোগ্য কোন ভূমিকা রাখতে পারিনি উল্লেখ করে তিনি বলেন, তবে আমরা সেটি করতে চাই। আমরা মাস্টারপ্ল্যান চূড়ান্ত করেছি। এ মাসে ওয়াক অর্ডার দেয়া হবে।

বিশ্ব পর্যটন দিবস নিয়ে তিনি বলেন, প্রতিবছর ২৭ সেপ্টেম্বর এ দিবস পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যতের উন্নয়নে; কাজের সুযোগ পর্যটনে’।

দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে দেশের মধ্যে ভ্রমণের জাগরণ তৈরি করা, মানুষকে পর্যটনে সম্পৃক্ত করা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button