জাতীয়

রোহিঙ্গাদের জন্য ৫ কোটি ইউরো দেবে জার্মানি

মিয়ানমার থেকে এসে কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ৫ কোটি ইউরো সহায়তা দেবে জার্মানি। এই অর্থ কক্সবাজারের স্থানীয়দের সহায়তায়ও কাজে লাগানো হবে। জার্মানির এই সহায়তা আন্তর্জাতিক অন্যান্য সংস্থার সঙ্গে রোহিঙ্গাদের কল্যাণে ব্যয় করা অর্থের অতিরিক্ত হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ-জার্মানি যৌথ পরামর্শ সভায় নতুন এই প্রতিশ্রুতির কথা ঘোষণা করেছেন জার্মানির প্রতিনিধিরা। সোমবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বৈঠকে জার্মানির পক্ষে নেতৃত্ব দেন দেশটির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান ড.ইউটি হিনব্যাস। বাংলাদেশের পক্ষে নেতৃত্বদেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ড. গৌরঙ্গচন্দ্র মোহন্ত। ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত পিটার ফাহরেনহলজসহ ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশের তৈরি পোশাক খাতে দক্ষ মানবসম্পদ তৈরিতে বৃত্তিমূলক প্রশিক্ষণেও কারিগরি সহায়তা দেয়ার কথা জানিয়েছেন জার্মানির প্রতিনিধিরা। গত বছর জার্মানি সফরে এ বিষয়ে সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তার অনুরোধ আমলে নেয় জার্মানির সরকার। সেই পরিপ্রেক্ষিতে এই সহায়তার সিদ্ধান্ত জানানো হয়।

এই দুই ইস্যু ছাড়াও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি, সুশাসন ও নদ-নদীসহ স্থানীয় সম্পদের ব্যবহারসহ কয়েকটি সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা হয় বৈঠকে।

স্বাধীনতার পর থেকেই বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা দিয়ে আসছে জার্মানি। এ পর্যন্ত এ ধরনের অর্থসহায়তার পরিমাণ ৩০০ কোটি ইউরো।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button