রাজনীতি

রাষ্ট্রীয়ভাবে পতাকা দিবস পালন না করায় বিএনপির সমালোচনা

২ মার্চ রাষ্ট্রীয়ভাবে জাতীয় পতাকা দিবস পালন না করায় সমালোচনা করেছেন বিএনপি নেতারা। দিবসটিকে জাতীয় স্বীকৃতি দেয়ার দাবিও জানান তারা।

সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে জেএসডির উদ্যোগে পতাকা উত্তোলন দিবসের আলোচনা অনুষ্ঠানে বিরোধী রাজনৈতিক দলের নেতারা এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, এ দিবসকে কেন রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় না, কারণ সরকার জনগণকে থেকে বিচ্ছিন্ন। তারা একদলীয় শাসন প্রতিষ্ঠা করছে। তিনি আরও বলেন, বর্তমান সরকার স্বীকার করে না যে স্বাধীনতাযুদ্ধের সঙ্গে দেশের সব মানুষ জড়িত ছিল।

বিএনপি মহাসচিব বলেন, চেয়ারপারসন খালেদা জিয়াকে বেআইনিভাবে আটক করে রাখা হয়েছে। তিনি আরও বলেন, ‘এই দিনে আবারও শপথ নিতে হবে যে এই দেশকে একাত্তর সালে যুদ্ধ করে স্বাধীন করেছিলাম। আজকে স্বাধীনতাকে রক্ষা করার জন্য প্রয়োজনে রক্ত দিয়ে হলেও স্বাধীনতাকে রক্ষা করতে হবে।’

১৯৭১ সালের ২ মার্চ বাংলাদেশের পতাকা উত্তোলনকারী জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, নিজের পরিবার, গোষ্ঠী, আত্মীয়স্বজনের অবদানকে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। ইতিহাসকে বিকৃতি করে অস্বীকার করা হচ্ছে। এগুলোকে অস্বীকার করে মুক্তিযুদ্ধকে অস্বীকার করা হচ্ছে।

২ মার্চকে জাতীয় স্বীকৃতি দেওয়ার দাবি জানান কাদের সিদ্দিকী। তিনি বলেন, বঙ্গবন্ধুর ‘জন্মশতবার্ষিকী দেশের সব মানুষকে নিয়ে পালন করা উচিত। আওয়ামী লীগের একা পালন করার অধিকার নেই। মুজিববর্ষ নিয়ে সাধারণ মানুষের মধ্যে কোনো আগ্রহ নেই। শুধু গণমাধ্যমেই আছে। শেখ মুজিবুর রহমানের অপদার্থ ভক্তদের কারণে আজকে তিনি জনবিচ্ছিন্ন হতে চলেছেন।’

ডাকসুর ভিপি নুরুল হক জানান, আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পতাকা উত্তোলন দিবসের উৎসবে দাওয়াত পেয়েও তিনি যাননি। তিনি আরও জানান, প্রথম পতাকা উত্তোলক আ স ম রবকে না ডাকায় তিনি যাননি। তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো রাজনৈতিক সংগঠনের বা দলের নয়। সংকীর্ণতা থেকে বের হয়ে আসার আহ্বান জানান।

বিরোধী দলগুলোর আন্দোলনের সমালোচনা করে মান্না বলেন, যারা যারা বলেন আজকে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে, তো বৃহত্তর ঐক্য ১১ বছর ধরে হলো না। আরও ১১ বছর ধরে যদি না হয়? তিনি আরও বলেন, নেতাদের সাহস করে আন্দোলনের পতাকা তুলে রাজপথে বেরিয়ে যেতে হবে। তবে তার জন্য সব ধরনের সংগঠন ও যোগ্যতা দরকার বলেও জানান তিনি।

জেএসডির কার্যকরী সভাপতি সা কা ম আনিসুর রহমান খানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, জেএসডির সহসভাপতি তানিয়া রব প্রমুখ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button