জাতীয়লিড নিউজ

১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে নতুন সড়ক পরিবহন আইন

বহু প্রতীক্ষার পর অবশেষে সড়ক ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপন মোতাবেক আগামীকাল শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হতে যাচ্ছে বহুল আলোচিত সড়ক পরিবহন আইন-২০১৮। নতুন এই আইনে সব ধারায় আগের চেয়ে দণ্ড বাড়ানো হয়েছে। ফলে আইনটি কার্যকর হলে রাস্তায় বিশৃঙ্খলা ও দুর্ঘটনা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সড়ক ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, আইনে আপাতত কোনো পরিবর্তন বা সংশোধন নেই। সংশোধনের বিষয়টি পরে বিবেচনায় নেওয়া হতে পারে। তবে প্রজ্ঞাপনে সংশোধনের সুযোগ রাখায় আইন কার্যকর নিয়ে সাধারণ মানুষ সন্দিহান রয়েছে। তারা বলছেন, এ সুযোগ রেখে আইন সংশোধন করার পথ রেখে দিলো সরকার।

বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইনটি কার্যকর করার জন্য নভেম্বরের ১ তারিখ থেকে মাঠে থাকবে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি গাড়ির কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্সসহ অন্য সব কাগজপত্র যাচাইয়ে পুলিশেরও তৎপরতা আগের চেয়ে বাড়ানো হবে।

সংশ্লিষ্ট তথ্যমতে, ২০১৮ সালের জুলাইয়ের ২৯ তারিখে রাজধানীর বিমান বন্দর রোড়ে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার জেরে নিরাপদ সড়কের দাবিতে দেশব্যাপী নজিরবিহীন আন্দোলন করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের পর ওই বছরের সেপ্টেম্বরের ১৯ তারিখে সংসদে সড়ক পরিবহন আইন পাস করা হয়। ২০১৮ সালের অক্টোবরের ৮ তারিখে আইনের প্রজ্ঞাপন জারি করা হলেও নানা কারণে আইনটি এতোদিন ঝুলে ছিল। অবশেষে এক বছর দুই মাস পর আইনটি কার্যকর হতে যাচ্ছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের গেজেটে উল্লেখ করা হয়, ‘সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ১ এর উপধারা (২) এ দেওয়া ক্ষমতাবলে সরকার ১ নভেম্বর থেকে আইন কার্যকর হওয়ার তারিখ নির্ধারণ করল।’ ফলে আইনটি সংশোধন বা পরিবর্তন ছাড়াই কার্যকর হতে যাচ্ছে।

সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায়ে নতুন সড়ক পরিবহন আইনে সর্বোচ্চ পাঁচ বছর সাজার বিধান রাখা রয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, ‘দণ্ডবিধির ৩০৪-বি ধারায় যাই থাকুক না কেন, কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলাজনিত মোটরযান চালনার কারণে সংঘটিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত বা নিহত হলে চালক সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে’। একই সঙ্গে এটি জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে। আইনে পেশাদার-অপেশাদার চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকলে অনধিক ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়ার বিধান থাকছে।

নতুন সড়ক আইন নিয়ে নিরাপদ সড়ক চাই’র (নিসচা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, নতুন সড়ক পরিবহন আইনে সাজা বা অনেক বিষয় আমাদের চাওয়া অনুযায়ী হয়নি। তারপরও যা আছে, তা অতীতের চেয়ে অনেক ভালো। এটি যাতে পরবর্তী সময়ে পরিবর্তন না হয়ে যায়, সেটা নিশ্চিত করতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button