আন্তর্জাতিক

বাইডেনের ব্যাপারে তদন্তে ট্রাম্পের আহ্বান প্রত্যাখ্যান চীনের

অনলাইন ডেস্ক :

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের ব্যাপারে তদন্ত চালানোর জন্য চীন সরকারের প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে আহ্বান জানিয়েছিলেন বেইজিং তা প্রত্যাখ্যান করেছে। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শুক্রবার ওই আহ্বান প্রত্যাখ্যান করে বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। মার্কিন জনগণ নিজেরাই তাদের সমস্যা সমাধান করতে সক্ষম বলে তিনি আশা প্রকাশ করেন।

ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার জো বাইডেন ও তার ছেলের অর্থনৈতিক তৎপরতার ব্যাপারে তদন্ত চালাতে চীন সরকারের প্রতি আহ্বান জানান। গোপন ফোনালাপে বিদেশি সরকারকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্তের জন্য চাপ দিয়ে পার্লামেন্টারি শুনানির মুখে পড়া ডোনাল্ড ট্রাম্প ইমপিচমেন্টের ঝুঁকির তোয়াক্কা না করেই চীন সরকারের প্রতি একই আহ্বান জানান।সম্প্রতি এক অজ্ঞাত মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে ট্রাম্পের ফোনালাপের তথ্য ফাঁস করেন। গত ২৫ জুলাইয়ের ওই ফোনালাপে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক সুবিধা চেয়েছিলেন বলে তিনি অভিযোগ করেন।

ওই গোয়েন্দা কর্মকর্তা বলেন, ডোনাল্ড ট্রাম্প সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে ওঠা একটি দুর্নীতির অভিযোগ তদন্ত করতে ইউক্রেন সরকারকে চাপ দিয়েছেন। কথামতো কাজ না করলে ট্রাম্প এমনকি দেশটিকে দেওয়া মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার করে নেওয়ার হুমকিও দেন। বিষয়টি নিয়ে মার্কিন প্রতিনিধি পরিষদ এরইমধ্যে আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু করেছে।

সূত্র: পার্সটুডে

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button