খেলা

শেষ ম্যাচ খেলেছিলেন ১২ বছর আগে

শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার প্রায় এক যুগ পর আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় দলের সাবেক ব্যাটসম্যান দীনেশ মোঙ্গিয়া। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে অবসর ঘোষণার কথা জানান তিনি।

২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক ঘটে মোঙ্গিয়ার। এরপর ২০০৭ সাল পর্যন্ত মোট ৫৭টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওডিআই ক্রিকেটে তার রান ১২৩০; টি-টোয়েন্টিতে ৩৮। ওডিআই ক্রিকেটে তার উইকেট ১৪টি।

সাত বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে মোঙ্গিয়ার নামের পাশে মাত্র ১টি শতরান। ২০০২ সালে গোহাটিতে জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজ নির্ণায়ক ম্যাচে শতরান করেছিলেন তিনি। তার ১৫৯ রানে ভর করে জিম্বাবুয়েকে ১০১ রানে হারায় ভারত।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১২১টি ম্যাচ খেলেছেন মোঙ্গিয়া। ২১টি শতরান এসেছে তার ব্যাট থেকে। ২০০৭ সালে পাঞ্জাবের হয়ে শেষবার ক্রিকেট মাঠে দেখা যায় টিম ইন্ডিয়ার সাবেক এই সদস্যকে।

বিসিসিআই’র নিষেধাজ্ঞার বিপরীতে গিয়ে ইন্ডিয়ান ক্রিকেট লিগে অংশ নেওয়ায় মোঙ্গিয়ার ওপর নিষেধাজ্ঞা চাপানো হয়। তারপর ধীরে ধীরে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে মুছে যায় দীনেশ মোঙ্গিয়ার নাম।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button