অর্থনীতি

চট্টগ্রামের ২ ইপিজেডে লে অফ ঘোষণা করতে যাচ্ছে ৬৯ কারখানা

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম ইপিজেডে ৪৬টি এবং কর্ণফুলী ইপিজেডে ২৩টি কারখানা কর্মীদের সাময়িক ছাঁটাই (লে অফ) করতে যাচ্ছে। ইতিমধ্যে প্রতিষ্ঠানগুলো দুই ইপিজেড কর্তৃপক্ষের কাছে বিভিন্ন মেয়াদে লে অফের জন্য আবেদন করেছে। লে অফ কার্যকর হলে দুই ইপিজেডের প্রায় এক লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়বে।

চট্টগ্রাম ইপিজেডে কারখানা রয়েছে ১৫৮টি। সেখানে কর্মরত শ্রমিকের সংখ্যা প্রায় দুই লাখ। অন্যদিকে কর্ণফুলী ইপিজেডে কারখানা রয়েছে ৪১টি। সেখানে কর্মরত শ্রমিকের সংখ্যা প্রায় ৭৬ হাজার।

ইপিজেডগুলোর কর্তৃপক্ষের কাছে করা লে-অফের আবেদনে প্রতিষ্ঠানগুলো কারণ হিসেবে দেখিয়েছে কাঁচামাল না থাকা, বিদেশি ক্রেতাদের পক্ষ থেকে কার্যাদেশ বাতিল হওয়া, নতুন কার্যাদেশ না থাকা, শিপমেন্ট না হওয়া ছাড়া সারা বিশ্বে করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে ভবিষ্যতেও কার্যাদেশ পাওয়া নিয়ে অনিশ্চয়তাসহ বিভিন্ন কারণ। লে-অফ চাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রপ্তানিমুখী তৈরি পোশাক, জুতা, তাঁবু, ফেব্রিক্স ও ইলেক্ট্রনিক্স পণ্য তৈরির কারখানা।

শ্রম আইন অনুযায়ী কারখানা লে-অফ ঘোষণা করতে হলে বন্ধ থাকাকালে শ্রমিকদের মূল মজুরির অর্ধেক হারে ও বাড়িভাড়া ভাতার পুরোটা দিতে হবে। আর বন্ধ ঘোষণা করতে হলে প্রতিবছর চাকরির জন্য এক মাসের মূল মজুরি ও এক মাসের মজুরি ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে। এ ছাড়া ভবিষ্য তহবিল (প্রভিডেন্ট ফান্ড) ও পাওনা ছুটির অর্থ পরিশোধ করতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button