অর্থনীতি

চার মাসে আয় ১২৭২ কোটি ডলার রপ্তানি থেকে

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৪ মাসে (জুলাই-অক্টোবর) পণ্য রপ্তানি থেকে আয় হয়েছে এক হাজার ২৭২ কোটি ১২ লাখ মার্কিন ডলার। একক মাস হিসেবে সর্বশেষ অক্টোবর মাসে রপ্তানি আয় হয়েছে ৩০৭ কোটি ৩২ লাখ ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথম ৪ মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৪৩২ কোটি ডলার। এর বিপরীতে আয় হয়েছে এক হাজার ২৭২ কোটি ১২ লাখ মার্কিন ডলারের। ফলে আলোচ্য সময়ে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার তুলনায় কিছুটা পিছিয়ে আছে।

অন্য দিকে, অক্টোবর মাসে ৩৪৮ কোটি ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি আয় হয়েছে ৩০৭ কোটি ৩২ লাখ ডলার।

ইপিবির হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, আলোচ্য সময়ে পোশাক খাতের নিট পণ্য (সোয়েটার, টি-শার্ট জাতীয় পোশাক) রপ্তানি হয়েছে ৫৫৩ কোটি ৮৩ লাখ ডলারের। অন্য দিকে ওভেন পণ্য (শার্ট, প্যান্ট জাতীয় পোশাক) রপ্তানি হয়েছে ৫০৩ কোটি ৯০ লাখ ডলারের। জুলাই-অক্টোবর সময়ে বড় পণ্যের মধ্যে জুতার রপ্তানি আয় বেড়েছে।

এই খাতে রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটি ৪২ লাখ ডলার, যার প্রবৃদ্ধি ২৬ দশমিক ১২ শতাংশ। রাসায়নিক পণ্য প্রবৃদ্ধি হয়েছে উল্লেখ করার মতো। এ সময়ে ৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এর প্রবৃদ্ধি ১১ দশমিক ৬৩ শতাংশ। পাট ও পাট পণ্য রপ্তানি আয় বেড়েছে ৮ দশমিক ৮৮ শতাংশ। রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ কোটি ৪৪ লাখ ডলার।

আলোচ্য সময়ে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে রপ্তানি আয় হয়েছে ৩১ কোটি ৬৯ লাখ ডলার। প্লাস্টিক পণ্য রপ্তানি হয়েছে ৪ কোটি ডলারের। কৃষিজাত পণ্য রপ্তানি হয়েছে ৩৫ কোটি ৭৫ লাখ ডলারের।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button