শিক্ষাঙ্গন

বশেমুরবিপ্রবির আরও এক সহকারী প্রক্টরের পদত্যাগ

ড. মো. নাজমুল হক নামে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। তিনি কৃষি বিভাগের সহকারী অধ্যাপক।

বুধবার রাত ১০টার দিকে ড. মো. নাজমুল হক পদত্যাগপত্র জমা দেন। ‘ব্যক্তিগত কারণে তিনি পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অপর এক সহকারী প্রক্টর মো. হুমায়ুন কবির পদত্যাগ করেন। তিনি পদত্যাগের কারণ হিসেবে উল্ল্যেখ করেছিলেন ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের ষড়যন্ত্র’ যার অংশ হিসেবে ভিসি অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের পতনের জন্য আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা হয়েছিল।

উল্লেখ্য, গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এবং দ্যা ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা-তুজ-জিনিয়াকে অন্যায়ভাবে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের আন্দোলনের মুখে বাধ্য হয়ে ১৮ সেপ্টেম্বর জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওইদিন রাত থেকেই বিশ্ববিদ্যালয়ে শুরু হয় ভিসি পতনের আন্দোলন।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়। নির্দেশ উপেক্ষা করে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যান। এ অবস্থায় বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন গোবরা এলাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করে বহিরাগতরা। এতে ২০ শিক্ষার্থী আহত হন। শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ওইদিন দুপুরে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হুমায়ুন কবির।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button