শিক্ষাঙ্গন

‘শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নৈতিকতার ওপর ক্লাস নেওয়া প্রয়োজন’

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নৈতিকতার ওপর ক্লাস নেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার (২৬ অক্টোবর) চট্টগ্রামের রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্য্যলয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

শিক্ষার্থীদের স্বপ্ন বাস্তবায়নের প্রতিজ্ঞা করতে হবে উল্লেখ করে তিনি জানান, শিক্ষার্থীদের মাঝে জোরালো প্রচেষ্টা থাকলে স্বপ্নকেও ছাড়িয়ে যাওয়া সম্ভব। শিক্ষার্থীদের স্বপ্ন বাস্তবায়নের প্রতিজ্ঞা করতে হবে। লেখাপড়ার পাশাপাশি দেশাত্ববোধে জাগ্রত, মেধা বিকাশ ও মূল্যবোধের বিকাশ ঘটাতে হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি অধ্যক্ষ সুমঙ্গল মুৎসুদ্দী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান। এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম মিজানুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন।

মন্ত্রী ওই বিদ্যালয়ের উদ্দেশে জানান, জিপিএ ৫ না পাওয়ার ব্যর্থতায় হতাশ হলে চলবে না। ব্যর্থ হলে হতাশা নয়, যেখানে ব্যর্থতা সেখান থেকেই আবারও প্রচেষ্টা শুরু করতে হবে। জীবনের সবচেয়ে মূল্যবান হচ্ছে সময়। সময় বয়ে গেলে আর ফেরত আসে না। ছাত্রজীবন শ্রেষ্ঠ সময়। এই সময়টাতে স্বপ্নের বীজ বপন করতে হয়।

তিনি আরও জানান, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এসব বিষয়সহ শিক্ষার্থীদের জন্য বার্ষিক পুরস্কার বিতরণীতে ক্রীড়ার পাশাপাশি পারিবারিক ও সামাজিক মূল্যবোধ, নৈতিকতা, মানবিক আচরণের জন্য পুরস্কার চালু করা দরকার।

শিক্ষার্থীদের পারিবারিক মূল্যবোধ শেখানোর ওপর গুরুত্বারোপ করে হাছান মাহমুদ জানান, মানুষ যান্ত্রিক ও আত্মকেন্দ্রিক হয়ে যাচ্ছে। সামাজিক অবক্ষয় চলছে। সমাজকে রক্ষা করতে হবে। স্কুলে লেখাপড়ার মান উন্নত করতে হবে। শুধু লেখাপড়া নয়, শিক্ষার্থীদের পারিবারিক মূল্যবোধ শেখানো দরকার। যান্ত্রিকতার কারণে আমাদের পারিবারিক ও নৈতিক মূল্যবোধ হুমকির মুখে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button