শিক্ষাঙ্গন

সমাপনী পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে ৩২ সেট প্রশ্ন

আসন্ন সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে ও সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে ৩২ সেট প্রশ্ন তৈরি ও গোপনীয়তা বাড়ানোর পদক্ষেপ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৭ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত চলবে পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা।

সম্প্রতি আয়োজিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা সংক্রান্ত এক সভায় এ সকল সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সূত্রের মাধ্যমে জানা যায়, সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা প্রশ্নপত্রের পাণ্ডুলিপি জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি (নেপ) প্রণয়ন করে থাকে। গত তিন বছর একাধিক সেট প্রশ্ন প্রণয়ন করা হলেও, এবার ৩২টি সেট প্রণয়ন করা হবে। সেখান থেকে লটারির মাধ্যমে নির্বাচন করা হবে ৮টি সেট। সেটগুলোর প্রশ্নপত্রের মাধ্যমে সারাদেশে এ পরীক্ষা আয়োজন করা হবে।

এছাড়া সভায় নেপের পক্ষ থেকে ইংরেজি ভার্সনের প্রশ্নপত্র এনসিটিবির বিশেষজ্ঞ দ্বারা যাচাই-বাছাই করার প্রস্তাব দিলে তাতে সবাই সম্মতি দেন।

পরীক্ষার নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে সবাইকে অধিকতর যত্নবান ও সাবধানতা অবলম্বন করার আহ্বান জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষা ও ফলাফল নিয়ে বেশকিছু দুর্নীতির অভিযোগের দায় সরকারকে নিতে হয়েছে। প্রশ্নপত্র প্রণয়ন থেকে শুরু করে ফলাফল প্রকাশ পর্যন্ত সবাই সতর্কতার সঙ্গে ও আন্তরিকভাবে কাজ করলে এ ধরনের ঘটনা এড়িয়ে যাওয়া সম্ভব।’

উল্লেখ্য, আগামী ১৭ নভেম্বর সকাল সাড়ে ১০টায় ইংরেজি পরীক্ষার মাধ্যমে শুরু হবে পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা। পরবর্তীতে ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিকতা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button