স্বাস্থ্য

শরীরের যে লক্ষণগুলো বলে দেয় অনেক কিছু

শরীর অনেকটা আয়নার মতো। আমাদের স্বাস্থ্যের যেকোনো সমস্যাকে প্রকাশ করে শরীর। আপনাকে দক্ষ কেউ হতে হবে না। শরীরের বেশ কিছু লক্ষণ দেখেই সহজে বুঝে যাবেন আপনি যে ঠিক কী কী সমস্যা আছে আপনার। চলুন, শরীরের এমন কিছু লক্ষণ সম্পর্কেই জানা যাক-

স্ক্যালোপড টাং:-

আপনার জিভের প্রান্ত কি ভাঁজ হয়ে যাচ্ছে? এই সমস্যার প্রধান কারণ হতে পারে চোয়ালের সমস্যা। চোয়ালের চাইতে জিভ বড় হয়ে গেলে সেক্ষেত্রে এই সমস্যা দেখা যায়। এছাড়াও, পানিশূন্যতার মতো সমস্যার কারণেও এমন হতে পারে। এই ব্যাপারটির সাথে যদি আপনি চুল পড়া, চুলকানি, নিম্ন রক্তচাপ ইত্যাদি সমস্যা দেখতে পান সেক্ষেত্রে এটি থাইরয়েডের সমস্যার কারণেও হতে পারে।

নখে কালো দাগ:-

আমাদের অনেকের নখই পাতলা বা ভারী- এই দুই রকমই হতে পারে। তবে আপনি যদি আগে কখনো ব্যথা না পেয়ে থাকেন, নখে যদি রক্ত জমে থাকার সম্ভাবনা না থাকে তাহলে আপনার নখে কালো দাগ হওয়ার সম্ভাব্য কারণ হতে পারে মেলানোমা। এমনটা হলে দ্রুত কোনো চিকিৎসকের সাথে কথা বলুন এবং এ ব্যাপারে পদক্ষেপ নিন।

ত্বকে কালো স্তর পড়ে যাওয়া:-

আপনার শরীরের ত্বকে, বিশেষ করে ভাঁজযুক্ত স্থানগুলোতে কি কালো ধরনের দাগ পড়ে গিয়েছে? এমনটা হলে দ্রুত চিকিৎসকের সাথে কথা বলুন। সাধারণত শরীরে ইনসুলিন প্রতিরোধক্ষমতা বেড়ে গেলে সেক্ষেত্রে এমনটা হয়ে থাকে। এমন চলতে থাকলে আপনার শরীর ইনসুলিন সঠিকভাবে ব্যবহার করতে পারবে না এবং একটা সময় টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যাবে।

চোয়ালে ব্রণ হওয়া:-

অনেকসময় আমাদের চোয়াল ঘিরে ব্রণ জন্ম নেয়। এটি কেন হয়? মূলত, চোয়ালের চারপাশে অনেকগুলো গ্রন্থি থাকে যেগুলো প্রাকৃতিকভাবে আমাদের ত্বককে সুস্থ রাখতে তেল উৎপন্ন করে। যদি এই গ্রন্থিগুলো দরকারের চাইতে বেশি তেল উৎপন্ন করে তখন এমন ব্রণ জন্ম নেয়। এমন নয় যে এটি খুব বাজে কোনো সমস্যা। তবে বারবার এমন ব্রণ হওয়াকে থামাতে হলে আপনি চিকিৎসকের পরামর্শ নিতেই পারেন।

ভ্রু পাতলা হয়ে যাওয়া:-

আপনার ভ্রু কি আগের চাইতে অনেক বেশি পাতলা হয়ে গিয়েছে? সাধারণত এমনটা হয় যখন থাইরয়েডের সমস্যা হয়। শরীরে হরমোনের পরিমাণ ঠিক থাকলে আমাদের শরীরের কোনো পশম বা চুল পড়ে গেলে সেটি আবার জন্ম নেয়। যদি আপনার ক্ষেত্রে এমনটা না হয়, সেক্ষেত্রে হরমোনের সমস্যা থাকার যথেষ্ট সম্ভাবনা থকে যায়। এমন হলে চিকিৎসকের সাথে কথা বলুন। কারণ, হরমোনের এমন সমস্যার প্রভাব আপনার শরীরের অন্যান্য অংশেও পড়তে পারে।

ব্রণ:-

আমাদের ত্বকে সাধারণত সবসময়েই ব্রণ জন্ম নেয়। আবার কিছুদিন পর এই ব্রণ চলেও যায়। কিন্তু আপনার ত্বকে কি এমন কোনো ব্রণ জন্ম নিয়েছে যেটি মোটেই চলে যাচ্ছে না? খুব দ্রুত রক্তপাতও হয়? তাহলে চিকিৎসকের সাথে কথা বলুন। কারণ হতেই পারে যে এই ব্রণটি বাসাল সেল সারকিনোমা। এটি এক ধরনের ক্যান্সার তৈরি করতে সক্ষম কোষ। এই ক্যান্সার দ্রুত অপসারণ করা যায়। তাই খুব বেশি বাজে পরিস্থিতি চলে আসার আগেই চিকিৎসকের সাথে কথা বলে দরকারি ব্যবস্থা নিতে পারেন আপনি।

অতিরিক্ত চুল:-

অনেক নারীই এই সমস্যার মুখোমুখি হন। মুখ এবং শরীরের কিছু অংশে তাদের বাড়তি চুল উৎপন্ন হয়। এই সমস্যাটি পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বলা হয়। এক্ষেত্রে নারীদের জরায়ুর আকৃতি বৃদ্ধি পায়। পরবর্তীতে কোনো বড় ধরনের সমস্যা হওয়ার আগেই এই ব্যাপারে ব্যবস্থা নিতে চিকিৎসকের সাথে কথা বলুন।

উপরের কোনো একটি সমস্যা বা লক্ষণ কি আপনি আপনার মধ্যে দেখতে পাচ্ছেন? শরীর সবসময়ই আমাদেরকে আগে থেকেই সতর্ক করে দিতে চায়। তাই, এই লক্ষণগুলোকে অবহেলা না করে দ্রুত ব্যবস্থা নিন। এতে করে আগে থেকেই নিজেকে সুস্থ রাখার জন্য যথাযথ পদক্ষেপ নিতে পারবেন আপনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button