আন্তর্জাতিক

চাপের মুখে আমাজনে আগুন নেভাতে সেনা মোতায়েন ব্রাজিলের

বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজনে আগুন নেভাতে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

শুক্রবার আমাজনের প্রাকৃতিক সম্পদ, আদিবাসী ভূমি ও সংলগ্ন সীমান্ত রক্ষার জন্য সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন তিনি। ইউরোপীয় নেতাদের কাছ থেকে আমাজনের আগুন নেভাতে তীব্র চাপ আসার পর এ নির্দেশ জারি করেন বলসোনারো। বিবিসি।

খবরে বলা হয়, ‘বিশ্বের ফুসফুস’ হিসেবে খ্যাত ব্রাজিলের আমাজন রেইনফরেস্ট। সাম্প্রতিক বছরগুলোয় সেখানে আগুন লাগার ঘটনা আশঙ্কাজনক হারে বেড়েছে। গত ১৫ আগস্ট থেকে নতুন করে আগুন জ্বলছে সেখানে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ জানিয়েছে, এ বছরের আগস্ট মাস পর্যন্ত অ্যামাজনে কমপক্ষে ৭৩ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অথচ সমগ্র ২০১৮ জুড়ে এ সংখ্যা ছিল ৪০ হাজারের কম।

এই একই সময়ের হিসেবে গত বছরের তুলনায় এবার অ্যামাজনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ৮৩ শতাংশেরও বেশি। তবে অন্যান্য অগ্নিকাণ্ডের চেয়ে এবারের আগুন অত্যধিক বেশি ভয়াবহ। এই আগুনে ইতোমধ্যেই পুড়ে গেছে সাত হাজার ৭৭০ বর্গ কিলোমিটার বনভূমি। প্রতি মিনিটে পুড়ছে আরো ১০ হাজার বর্গমিটার এলাকা। এমন পরিস্থিতিতে আগুন নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য সমালোচনার মুখে পড়েছে ব্রাজিল। ট্রাম্প-ভক্ত হিসেবে পরিচিত উগ্র-ডানপন্থী বলসোনারো পূর্বে অভিযোগ করেছেন, তার ভাবমূর্তি খারাপ করতে বিরোধীরা এসব আগুন লাগাচ্ছেন।

তিনি আরো দাবি করেন, আমাজনের আগুন ব্রাজিলের অভ্যন্তরীণ বিষয়। ফলে এটি নিয়ে কারো নাক গলানো সহ্য করা হবে না। তবে উদ্ভূত পরিস্থিতিতে দুনিয়াজুড়ে সমালোচনা ও ইউরোপীয় নেতাদের চাপের মুখে শুক্রবার আগুন নিয়ন্ত্রণে আমাজনে সেনা মোতায়েনের নির্দেশ দেন তিনি।

ফ্রান্স ও আয়ারল্যান্ড হুমকি দিয়েছে, আমাজনের আগুন নেভাতে ব্রাজিল সরকার যথাযথ উদ্যোগ না নিলে দক্ষিণ আমেরিকান দেশগুলোর সঙ্গে একটি বিশাল বাণিজ্য চুক্তি সংশোধন করবে না তারা।

ফিনল্যান্ডের অর্থমন্ত্রী জানিয়েছেন, আগুন নেভাতে ব্রাজিল সরকার পদক্ষেপ না নিলে দেশটি থেকে ফিনল্যান্ডে গরুর মাংশ আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। উল্লেখ্য, ইইউ পরিষদের বর্তমান প্রেসিডেন্ট হচ্ছে ফিনল্যান্ড।

ইউরোপীয় নেতাদের এমন চাপের প্রতি নিন্দা জানিয়েছেন বলসোনারো। তবে শুক্রবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে আমাজনে সেনা মোতায়েনের কথা জানান তিনি। তিনি বলেন, একজন সাবেক সামরিক সদস্য হিসেবে আমি আমাজনকে ভালোবাসি ও বনাঞ্চলটি রক্ষা করতে চাই। প্রাথমিকভাবে এক মাসের জন্য এই সেনা মোতায়েন করা হয়েছে- ২৪ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অক্সিজেনের ২০ শতাংশই উৎপাদিত হয় আমাজনে। গবেষকদের মতে, এই বন প্রতিবছর ২০০ কোটি মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড শোষণ করে। ষে কারণে একে ডাকা হয়ে থাকে ‘পৃথিবীর ফুসফুস’ নামে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button