আন্তর্জাতিক

যে কারণে আফগান দোভাষীর শিরোচ্ছেদ করেছে তালেবান

আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনীর হয়ে দোভাষীর কাজ করতেন সোহাইল পারদিস। চলতি বছরের মে মাসে ঈদুল ফিতর উদযাপনের জন্য রাজধানী কাবুল থেকে গাড়ি চালিয়ে যাচ্ছিলেন তিনি। যাওয়ার পথে মার্কিন বাহিনীর গুপ্তচর দাবি করে সোহাইলের শিরোচ্ছেদ করে তালেবান।

প্রত্যক্ষদর্শী গ্রামবাসীরা রেডক্রসকে জানিয়েছেন, তালেবানের একটি চেকপোস্ট পার হওয়ার সময় সোহাইলকে আটকানো হয়। সোহাইল গাড়ির গতি বাড়িয়ে চেকপোস্ট পার হয়ে চলে যাওয়ার চেষ্টা করলে তাকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে তালেবান। পরে গাড়ি থেকে নামিয়ে তার শিরোচ্ছেদ করা হয়।

তালেবানরা তাকে হত্যার হুমকি দিয়েছে বলে এক বন্ধুকে জানিয়েছিলেন সোহাইল। ১৬ মাস ধরে মার্কিন সেনাদের হয়ে দোভাষীর কাজ করছিলেন ৩২ বছর বয়সী এই যুবক।

সোহাইলের বন্ধু আবদুল হক আইয়বি গণমাধ্যমকে জানান, তালবানরা তাকে বলেছিল তুমি মার্কিন গুপ্তচর। তোমার উপর আমরা নজর রাখছি।

সোহাইল ও তার পরিবারকে হত্যা করা হবে বলেও হুমকি দিয়েছিল তালেবান।

যদিও যেসব আফগান নাগরিক মার্কিন সেনাবাহিনীর হয়ে বিভিন্ন কাজ করছেন তাদের কোনো ক্ষতি করা হবে না বলে চলতি বছরের জুনে এক বিবৃতিতে জানিয়েছিল তালেবান।

তবে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকেই মার্কিন সেনাদের হয়ে কাজ করা আফগান নাগরিকের আতঙ্কে দিন কাটছে। মার্কিন সেনাদের হয়ে কাজ করা ১৮ হাজার আফগান নাগরিক যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য বিশেষ অভিবাসী ভিসা প্রোগ্রামের আওতায় আবেদন করেছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button