বিজ্ঞান ও প্রযুক্তি

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আনুষ্ঠানিক বাণিজ্যিক সেবা উদ্বোধন বুধবার

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেল সোনারগাঁওয়ে এ কার্যক্রমের উদ্বোধন করবেন। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ রোববার সমকালকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন ঘোষণার মধ্য দিয়েই ২ অক্টোবর থেকে দেশের ৩৪টি টেলিভিশন চ্যানেলের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে বাণিজ্যিক সেবা প্রদান আনুষ্ঠানিকভাবে শুরু হবে। অবশ্য আগে থেকেই টেলিভিশন চ্যানেলগুলো সফলভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার শুরু করেছে।

ড. শাহজাহান আরও জানান, এরই মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সামর্থ্যের ৪০ শতাংশ বিক্রি হয়েছে। আগামীতে বাকি সামর্থ্যও বিক্রির আশা করা হচ্ছে। তিনি আশা করেন, আগামী আট বছরের মধ্যেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ব্যয় হওয়া অর্থের সমপরিমাণ আয় করা সম্ভব হবে।

টেলিভিশন চ্যানেলগুলোর বাইরে ডিটিএইচ প্রযুক্তিতে টেলিভিশন সংযোগ সেবা দেওয়া প্রতিষ্ঠান ‘আকাশ’ বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে সেবা দিচ্ছে। রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকও এটিএম বুথসহ গ্রাহকদের ডিজিটাল সেবা দেওয়ার জন্য বিসিএসসিএলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। দেশের বাইরে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাজার খোঁজার জন্য থাইল্যান্ডের স্যাটেলাইট সেবাদাতা প্রতিষ্ঠান থাইকমের সঙ্গে চুক্তি করেছে বিসিএসসিএল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button