বিজ্ঞান ও প্রযুক্তি

বন্ধ হচ্ছে গুগল প্লে মিউজিক

এটা স্পষ্ট যে, গুগল প্লে মিউজিক বন্ধ করে দিতে বেশ কিছুদিন ধরেই কাজ করছে গুগল। এবার বিষয়টির সবচেয়ে জোড়ালো প্রমাণ মিলল। এক ঘোষণায় গুগল জানিয়েছে, ভবিষ্যতে পিঙেল স্মার্টফোনসহ সকল অ্যান্ড্রয়েড টেন এবং অ্যান্ডয়েড নাইন চালিত নতুন স্মার্টফোনে প্রি-ইনস্টল অ্যাপ হিসেবে ‘গুগল প্লে মিউজিক’-এর প্রতিস্থাপন হিসেবে থাকবে ‘ইউটিউব মিউজিক’।

ইউটিউবের অফিসিয়াল ব্লগে এই ঘোষণা দেয়া হয়েছে। গুগলের এই পদক্ষেপ নেওয়াটা কেবল সময়ের ব্যাপার ছিল এতদিন। কেননা গুগল প্লে মিউজিক অনেক দিন থেকেই অবহেলিত অবস্থায় রয়েছে। ইউটিউব মিউজিক নিয়ে গুগলের মনোযোগ লক্ষনীয়। অন্যদিকে গুগল প্লে মিউজিক সর্বশেষ বড় যে আপডেটটি পেয়েছে, তাতে দেখা গেছে কিছু ফিচার সরিয়ে ফেলা হয়েছে।

যেহেতু বাজারে আসন্ন নতুন স্মার্টফোনগুলো প্রি-ইনস্টল হিসেবে গুগল প্লে মিউজিক থাকবে না, তাই পরিষেবাটি ব্যবহারের জন্য নতুন ব্যবহারকারীকে সম্ভবত আর উৎসাহিত করবে না। এছাড়া প্রি-ইনস্টল হিসেবে ইউটিউব মিউজিক ব্র্যান্ডের স্বীকৃতি পাওয়ায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মিউজিক স্ট্রিমিং পরিষেবা হিসেবে এটিই বেশি ব্যবহার করবেন এমন ধারণাই করা হচ্ছে। আপনি গুগল প্লে মিউজিক ব্যবহারকারী হয়ে থাকলে হতাশ হওয়ার কিছু নেই। এখনো অ্যাপটি ডাউনলোড করতে পারবেন এবং স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারবেন। গুগল কবে নাগাদ পরিষেবাটি আনুষ্ঠানিকভাবে বন্ধের ঘোষণা দেবে তা এখনো অজানা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button