অর্থনীতি

কৃষকের উৎপাদিত পণ্য বাজারজাতে সেনাবাহিনীর সহায়তা কামনা

করোনার কারণে কৃষক তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারছে না। এই প্রতিবন্ধকতা দূর করতে সেনাবাহিনীর সহায়তা কামনা করেছেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ও সেন্টার ফর পলিসি ডায়ালগের( সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।
শনিবার কোভিড-১৯ মোকাবিলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বৃদ্ধিতে সরকারের প্রতি সুপারিশ শীর্ষ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
ওই সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, “কৃষক ফসল ফলাচ্ছে। সেগুলো যেন পচে না যায়, বিশেষ করে টমেটো, শশা বিভিন্ন রকমের সবজি এ ব্যাপারে লক্ষ্য রাখতে হবে।”
দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, “সমস্ত পরিবহন ব্যবস্থা এ মুহূর্তে বন্ধ হয়ে যাওয়ার কারণে মাঠ থেকে ভোক্তার কাছে আসা এবং ভোক্তার থেকে এই চাহিদাটা ঠিকমত মাঠ পর্যায়ে জানানো সেটা এখন ভেঙে গেছে।”
“ফলে মাঠ পর্যায়ে উৎপাদকরা বিশেষ করে কৃষি ক্ষেত্রে যারা রয়েছে তারা খুবই সমস্যার মধ্যে রয়েছেন। আমাদের কৃষি উদ্যোক্তারা যারা আছে তাদের আর্থিক সক্ষমতা ক্রমান্বয়ে ভেঙে পড়ছে এবং তারাও একধরনের ঋণের জালে আটকে আছে।” বলেন তিনি।
ড. দেবপ্রিয় বলেন, “আমাদের প্রস্তাব হলো সরকারের পক্ষ থেকে খুব দ্রুততার সঙ্গে মাঠ পর্যায়ে এই কৃষি উদ্যোক্তার কাছ থেকে ফসল শহরে আনা। বিশেষ করে ঢাকায় নিয়ে আসার জন্য একটি পরিবহন চ্যানেল ব্যবস্থা করা দরকার। সেটা সব ধরনের নিয়ম নীতি মেনে। সম্ভব হলে সেনাবাহিনীকে ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকায় সরবরাহের জন্য আমরা প্রস্তাব করছি।”

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button