খুলনা বিভাগসারাদেশ

রাজবাড়ীর পদ্মা চরে অবাধে চলছে পাখি শিকার

রাজবাড়ী প্রতিনিধি: রাজবাড়ীর পদ্মা চরের বিভিন্ন পয়েন্টে নির্বিচারে পাখি নিধন চলছে। শৌখিন ও পেশাদার পাখি শিকারিরা বন্দুক, বিষটোপ, জাল ও বিভিন্ন ধরনের ফাঁদ পেতে এসব পাখি শিকার করছেন। এতে করে একদিকে জীববৈচিত্র নষ্ট হচ্ছে। অন্যদিকে ফসলি জমিতে ক্ষতিকর পোকার আক্রমণও বাড়ছে।
রাজবাড়ীর জেলার পাঁচটি উপজেলার মধ্যে চারটি উপজলার মধ্য দিয়ে পদ্মা নদী প্রবাহিত হয়েছে। নদীতে এ মৌসুমে পানি শুকিয়ে আসায় ঝাঁকে ঝাঁকে বিভিন্ন প্রজাতির দেশি ও অতিথি পাখি এসে ভিড় জমায় এখানে।
সরেজমিনে জানা যায়, গোয়ালন্দ বাজার, রাজবাড়ী, পাংশা, কালুখালি ও বালিয়াকান্দির জামালপুর বাজারে সবচেয়ে বেশি পাখি কেনাবেচা হচ্ছে। এখানে শিকার ও বিক্রি করতে আসা পেশাদার শিকারীরা বেশির ভাগই পাবনা ও সিরাজগঞ্জ জেলার। আর এব্যাপারে এসব এলাকাতে প্রশাসনের কোনো লোকজনও সেভাবে নজরদারি করেনা। ফলে এই এলাকাতে শিকারিদের আনাগোনাও বেশি।
রাজবাড়ীর পাংশা উপজেলার হাবাসপুরের চর বাসিন্দারা জানান, অল্প পানিতে খাবার সংগ্রহের জন্য দেশি ও অতিথি পাখি এসেছে। সেই সঙ্গে প্রচুর মাছও দেখা যাচ্ছে। ফলে ঝাঁকে ঝাঁকে চখাচখি, পানকৌড়ি, বক, হরিয়াল, হারগিলা, রাতচোরা, বালিহাঁস, ইটালী, শর্লি, পিঁয়াজ খেকো, ত্রিশূল, বাটুইলা, নারুলিয়া, লালস্বর, কাঁদোখোচা, ফেফি, ডাহুক, গোয়াল, শামুখখোল, হটটিটি, ঘুঘুসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখি বসতে শুরু করেছে। আর এ সুযোগে এক শ্রেণির শৌখিন ও পেশাদার পাখি শিকারি বন্দুক, বিষটোপ, কারেন্ট জাল ও ফাঁদ পেতে প্রতিনিয়ত পাখি শিকার করছে। প্রকাশ্যে এসব পাখি বিক্রি হচ্ছে বিভিন্ন এলাকায়।
রাজবাড়ীতে পাখি বিক্রি করতে আসা নাম প্রকাশ না করার শর্তে পাবনার কাশিনাথপুর উপজেলার একজন পেশাদার পাখি শিকারি বলেন, বাজারে পাখির প্রচুর চাহিদা রয়েছে। তাই কোনো মতে ধরতে পারলেই বিক্রি করতে সমস্যা হয় না। প্রতি জোড়া পাখি প্রজাতি ভেদে ১৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি করা হয়। ফলে বেশি লাভের আসায় অনেকেই মাছ ধরা বাদ দিয়ে পাখি শিকার করছেন। আমাদের এলাকার অনেকেই এখন এই পেশায় যুক্ত হয়েছে।
এ প্রসঙ্গে রাজবাড়ী বন বিভাগ রেঞ্জ অফিসার মোঃ সিরাজুল হক বলেন, পাখি শিকার জীববৈচিত্রের জন্য খুবই ক্ষতিকর এবং এটি দণ্ডনীয় অপরাধ। শুধু পাখি নয়, বন্য প্রাণী রক্ষায় যে যার অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। তা না হলে আগামী প্রজন্মকে কাগজে কলমে বিভিন্ন প্রজাতির পাখি ও বন্য প্রাণীর নাম জানতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button