রাজশাহী বিভাগসারাদেশ

সাপাহারে রাস্তার উপর আমের হাট ! যানবাহন চলাচলে চরম ভোগান্তি

সাপাহার (নওগাঁ)প্রতিনিধিঃ মাত্র কয়েক বছরের ব্যবধানে নওগাঁর সাপাহারে দেশের সর্ববৃহৎ আমের মোকাম গড়ে উঠেছে। এই আম বাজারে প্রায় ৫শ কোটি টাকার আম কেনা-বেঁচা হয় । আমের মৌসুমে বাজারের চারী দিকে ২ কিলোমিটার রাস্তায় দীর্ঘ যানজট হয়। এলাকাবাসী যানজটে অতিষ্ঠ হয়ে উঠেছে। আম বাজারটি সদরের প্রধান রাস্তার দু’পাশ বাদে বিকল্প কোন জায়গায় স্থাপন করা হলে যানবাহন চলাচলে ভোগান্তি কমতে পারে বলেও এলাকাবাসী মনে করছেন।
সরেজমিনে দেখা গেছে, রাস্তার উপর আমের বাজার বসেছে, বাইপাস সড়ক না থাকায় সদরের জিরো পয়েন্ট হয়ে উপজেলা থেকে অন্য কোন উপজেলা বা জেলায় যাওয়ার জন্য বাস ট্রাক জ্যামে দাঁড়িয়ে থাকে ঘন্টার পর ঘন্টা। আম বিক্রি করতে আসা ভ্যান, অটোচার্জার, টলি, পিকআপ, ভুটভুটি, স্টিয়ারিং সহ অনেক পরিবহণ প্রতিদিন প্রায় ২কিলোমিটার রাস্তা জুড়ে ঘন্টার পর ঘন্টা যানজটে দাঁড়িয়ে থেকে আম বিক্রি করে। যে কারনে সাপাহার বাজারে বর্তমানে অসহনীয় যানজট তৈরী হয়েছে। নেই সরকারি ভাবে কোন ট্রাফিকিং ব্যবস্থা ও অবৈধ স্থাপনা উচ্ছেদে কার্যকর কোন ভূমিকা।

উল্লেখ্য যে আমের রাজধানী খ্যাত নওগাঁ জেলার সাপাহার উপজেলা ও দেশের সর্ববৃহৎ আমের বাজারে সাপাহারে আমের দাম ভালো পাওয়ায় ৩/৪ টি উপজেলার বিভিন্ন স্থান থেকে চাষীরা আম নিয়ে বিক্রি করতে আসে সাপাহার আম বাজারে। আম বিক্রির কারণে এখানে প্রতিবছরই আমের আড়তের সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে প্রায় ২’শ বড় বড় আমের আড়ত রয়েছে। তবে প্রধান রাস্তা বাদে কোন নিদিষ্ট স্থানে আমের বাজার স্থাপণ করা যেত তাহলে আরও ভালো হবে। যানজটের কারনে জরুরী প্রয়োজনে এ্যাম্বুলেন্স সহ অনেক পরিবহণ পর্যন্ত আটকা পড়ে যাচ্ছে।

তাছাড়া এখন প্রতিদিন ২ কিলোমিটার রাস্তা জুড়ে আম বাজার বসানোর ফলে হাসপাতাল গেট মোড় , মন্ডল মোড়,জামাননগর স্কুল মোড়, গোডাউনপাড়া মোড়ের আগ পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে যানবাহনের সময় লাগছে প্রায় ১/২ঘন্টা। এ অবস্থা প্রতিদিন সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে।

সাপাহার প্রফেসর পাড়ার মমিনুল হক জানান, বেশ কিছুদিন ধরে বাজারে প্রবেশ করা বড় মুশকিল হয়ে পড়েছে । সদরের বিভিন্ন পাড়া মহল্লার রাস্তা গুলো একাধিক খানাখন্দক সৃষ্টি হয়েছে, রাস্তার দু’ধারে অবৈধ স্থাপনা, অটো রিক্সা, নসিমন, করিমন, ভুটভুটি যত্রতত্র দাঁড়ানো, প্রতিদিন প্রায় হাজার হাজার পরিবহণ যাওয়া-আসার কারণে মূলত এ যানজটের সৃষ্টি হচ্ছে। তবে এ যানজট নিরসনে সড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রয়োজন। চলমান যানজট নিরসনে বাইপাস রাস্তা নির্মাণ ও বিকল্প স্থানে আম বাজার স্থাপণ করা হলে সদর অনেকটা যানজট মুক্ত হবে বলে অনেকে জানান।

সদরের কওমি মাদ্রাসা পাড়ার রুহুল আমিন জানান, ইউনিয়ন পরিষদ থেকে গোডাউন পাড়া মোড় পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে রাস্তার দু-পাশে ইট বিছিয়ে হিয়ারিং করে যদি আমের গাড়িগুলো সারি করে রাখা হয় তাহলে এই যানজট থাকবে না। আমের গাড়ী গুলো রাস্তার উপর না দাঁড়ালেই যানজট নিরসন সম্ভব হবে। তাই সাপাহার সদরের রাস্তার দু’পাশের অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদ সহ বিকল্প স্থানে আমের বাজার স্থাপণ করা জরুরী বলে ভুক্তভোগী উপজেলাবাসী মনে করছেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button