খেলা

আফ্রিদিকে হটিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি মালিঙ্গা

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেই দারুণ এক রেকর্ডের মালিক হলেন লাসিথ মালিঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে পাকিস্তানের শহীদ আফ্রিদিকে হটিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি হলেন তিনি। ডানহাতি তারকা এ পেসারের বর্তমান উইকেট সংখ্যা ৯৯টি।

২০১১ সালে টেস্টকে বিদায় বলা মালিঙ্গা গত জুলাইয়ে ওয়ানডে ফরম্যাট থেকেও অবসর নেন। তবে কিউইদের বিপক্ষে এদিন ইনিংসের প্রথম ওভারেই বল করতে নেমে প্রতিপক্ষের ওপেনার কলিন মুনরোকে বোল্ড করে আফ্রিদির ৯৮ উইকেটের রেকর্ডে ভাগ বসান।

পরে ৪৪ রানে থাকা কলিন ডি গ্র্যান্ডহোমকে আউট করে রেকর্ডটি পুরোপুরি নিজের করে নেন মালিঙ্গা। রেকর্ড গড়তে অবশ্য আফ্রিদি থেকে অনেক কম ম্যাচ খেলেছেন এই লঙ্কান কিংবদন্তি। ৭৪ ম্যাচে মালিঙ্গা পেলেন ৯৯ উইকেট। ৯৮ উইকেটে ক্যারিয়ার শেষ করা সাবেক পাকিস্তান অধিনায়ক খেলেছেন ৯৯টি টি-টোয়েন্টি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারে সাকিব আল হাসান আছেন তৃতীয়তে। বিশ্বসেরা অলরাউন্ডার ৭২ ম্যাচে ৮৮টি উইকেট দখল করেছেন। চতুর্থস্থানে থাকা পাকিস্তানের উমর গুল নিয়েছেন ৬০ম্যাচে ৮৫ উইকেট। আর ৬৪ ম্যাচে গুলের সমান উইকেট নিয়েছেন তার স্বদেশী স্পিনার সাঈদ আজমল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button