জাতীয়

শাহজালালের তৃতীয় থার্মাল স্ক্যানারটিও বিকল

বাড়তি যাত্রীর চাপে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় থার্মাল স্ক্যানারটিও বিকল হয়ে গেছে। তিনটি স্ক্যানারের মধ্যে আগে থেকেই দু’টি বিকল ছিল। সর্বশেষ সচল স্ক্যানারটি সোমবার রাতে বিকল হয়ে যায়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল-আহসান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতরকে বিষয়টি জানানো হয়েছে। থার্মাল স্ক্যানারটি সচল করার কাজ চলছে।

তৌহিদ-উল-আহসান বলেন, সিঙ্গাপুর-থাইল্যান্ডসহ ছয় দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের শরীরে এ ভাইরাসের কোনো লক্ষণ পাওয়া গেলেই তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে- এমন নির্দেশনার পর শাহজালালে যাত্রীদের ভিড় বেড়ে গেছে। সোমবার রাতে ভিড়ের চাপে থার্মাল স্ক্যানারটি ভেঙে যায়।

প্রসঙ্গত, করোনাভাইরাস, জিকা, ইবোলা ও নিপাহসহ কয়েকটি সংক্রামক ব্যাধির প্রাথমিক লক্ষণ জ্বর। থার্মাল স্ক্যানারের মাধ্যমে কোনো স্পর্শ ছাড়াই মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয় করা যায়। থার্মাল স্ক্যানারে কোনো ব্যক্তির শরীরের তাপমাত্রা বেশি ধরা পড়লে পরবর্তীতে আরও পরীক্ষার মাধ্যমে পরীক্ষা করে দেখা হয় সেই ব্যক্তি কোন ভাইরাসে আক্রান্ত।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গড়ে প্রতিদিন ২০ হাজার যাত্রী যাতায়াত করেন। ইবোলা সংক্রমণ শুরু হলে ২০১৪ সালে তিনটি থার্মাল স্ক্যানার মেশিন বসানো হয়। তিনটি মেশিনের মধ্য একটি ভিআইপি জোনে, বাকি দু’টি সাধারণ যাত্রীদের জন্য।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button