শিক্ষাঙ্গন

জেএসসি থেকে জিপিএ ৫ থাকছে না

জেএসসি ও জেডিসি পরীক্ষা থেকে জিপিএ-৫ পরিবর্তে জিপিএ-৪ এ ফল প্রকাশের জন্য কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। তবে চলতি বছরেই জিপিএ-৪ কার্যকর হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (২৯ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার প্রস্তুতি-সংক্রান্ত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

আগামী ২ নভেম্বর শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত জেএসসি পরীক্ষা ও ১৩ নভেম্বর পর্যন্ত জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবার সারাদেশে মোট ২৯ হাজার ২৬২ পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। ২০১৯ সালের জেএসডি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কেউ মোবাইল বা ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবে না। পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। প্রশ্নফাঁস রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো গোয়েন্দা নজরদারিতে রাখা হবে।

জানা গেছে, পরীক্ষায় এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য জেএসসিতে ২ লাখ ১১ হাজার ৩৩২ জন ও জেডিসিতে ২১ হাজার ৯৭৮ জন শিক্ষার্থী রয়েছে।

এছাড়া বিদেশি মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button