শিক্ষাঙ্গন

ঢাবিতে ব্যবসা ও অর্থনীতি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে ‘বিজনেস এন্ড ইকোনোমিক্স’ শীর্ষক দু’দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন  ২৯ অক্টোবর ২০১৯ মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘স্পেকট্রাম অব অপরচুনিটিস থ্রু ইনোভেশন এন্ড টেকনোলজি’

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সাইপ্রাস সোশ্যাল সায়েন্সেস ইউনিভার্সিটির রেক্টর অধ্যাপক ড. মুস্তফা তুমের এবং যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির অধ্যাপক ড. পার্থ এস ঘোষ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের কো-চেয়ার অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে মানব সম্পদের যথাযথ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। ব্যবসা, উদ্ভাবন এবং প্রযুক্তিকে উন্নয়নের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে অভিহিত করে উপাচার্য বলেন, আমাদের জনসম্পদকে উদ্ভাবনী শক্তি ও প্রযু্ক্তিতে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে।

ব্যবসা, অর্থনীতি, শিক্ষা, চিকিৎসা, দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশ ইতোমধ্যেই উন্নত দেশ হওয়ার সকল মানদ- পূরণ করেছে। সাধারণ মানুষকে দারিদ্র মুক্ত করার লক্ষ্যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে ব্যবসা ও অর্থনীতি বিষয়ে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। এই সম্মেলন এ বিষয়ে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, তুরস্ক, সাইপ্রাস, সুইডেন, শ্রীলংকা, মালদ্বীপ, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ১৪টি দেশের শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। সম্মেলনে মোট ১৬টি প্যারালাল সেশনে ৫০টির বেশী প্রবন্ধ উপস্থাপন করা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button