রংপুর বিভাগসারাদেশ

সৈয়দপুরে কোটি টাকা মূল্যের কষ্টিপাথর উদ্ধার

নীলফামারী জেলা প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে চৌমুহনী এলাকা থেকে কষ্টিপাথরের তৈরী শিল্পকর্মের ভাঙ্গা অংশসহ রওশন সরকার (১৯) নামের এক চোরাকারবারিকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। সে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডী মাস্টারপাড়া গ্রামের শামসুল হকের ছেলে। উদ্ধারকৃত ওই কস্টিপাথরের মুল্য প্রায় কোটি টাকা। ১০ সেপ্টেম্বর বিকেলে বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন জেলা গোয়েন্দা শাখার উপ-পরিদর্শক মোহাম্মদ রেজানুর রহমান।
ডিবি পুলিশ জানায়, চোরকারবারিরা মুল্যবান পুরাকীর্তি পাচার করছে এমন গোপন খবর পেয়ে ডিবি’র উপ-পরিদর্শক মোহাম্মদ রেজানুর রহমানের নেতৃত্বে ডিবি’র একদল সদস্য ওই দিন বিকাল সৈয়দপুর-পাবর্তীপুর মহাসড়কের চৌমুহনী বাজার মোড়ে অবস্থান নেয়।
ডিবির উপস্থিতি টের পেয়ে চোরাকারবারির অন্যান্য সদস্য পালিয়ে গেলেও রওশনকে আটক করে। পরে তার হাতে থাকা একটি ব্যাগে লুঙ্গি দিয়ে মোড়ানো মূলবান কষ্টিপাথরের তৈরী শিল্পকর্মের ভাঙ্গা অংশটি পাওয়া যায়। জব্দকৃত ওই শিল্পকর্মের ভাঙ্গা অংশে ফুল ও হাঁসের চিত্রকর্ম রয়েছে। ৩ দশমিক ৩৮৩ কেজি ওজনের কষ্টিপাথরটির এক প্রান্তের দৈর্ঘ্য ৭ ইঞ্চি অপর প্রান্তের দৈর্ঘ্য ৫ দশমিক ৫০ ইঞ্চি এবং প্রস্থ ৬ ইঞ্চি।
এ ব্যাপারে জানতে চাইলে নীলফামারী জেলা গোয়েন্দা পুলিশের পরির্দশক মোঃ হারুন অর রশীদ বলেন, জব্দকৃত কষ্টিপাথরটি জেলা জুয়েলার্স সমিতির মাধ্যমে পরীক্ষা নিরিক্ষা করা হয়েছে। এটি একটি মূলবান কষ্টিপাথর। যার বাজার মূল্য ৯২ লক্ষ ২৫ হাজার টাকা। এ ঘটনায় রওশন সরকারসহ পাঁচ জনের বিরুদ্ধে মঙ্গলবার সৈয়দপুর থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি(১)এ(২)/২৫-ডি ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। ওই দিনই আটক চোরাকারবারীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। মামলার অন্যান্য আসামীদের গ্রেপ্তারের ডিবি’র অভিযান অব্যাহত রয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button