লিড নিউজ

বাদুড় থেকেই করোনার উৎপত্তি হতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের শিল্পসমৃদ্ধ নগরী উহান থেকে যখন করোনাভাইরাসে ছড়িয়ে পড়ে তখনই এর উৎপত্তিস্থল নিয়ে গোটা বিশ্বে নানা বিতর্ক উঠে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ পশ্চিমা দেশগুলোর সরকার ও গণমাধ্যমগুলো দাবি করে, প্রথম ধরা পড়া চীনের উহান থেকেই ছড়ি পড়েছে করোনাভাইরাস।
কেউ দাবি করে, চীনের ল্যাব থেকে ছড়িয়েছে, আবার চীনের দাবি- মার্কিন সেনারা করোনাভাইরাস ছড়িয়েছে।
অবশেষে এসব বিতর্কের অবসান ঘটিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও মঙ্গলবার নিশ্চিত করেছে আসলে প্রাণঘাতী এই করোনাভাইরাস কোথা থেকে ছড়িয়েছে।
জাতিসংঘের এই বিশেষ সংস্থা জানিয়েছে, তাদের হাতে আসা সমস্ত প্রমাণাদি বিশ্লেষণ করে তারা জানতে পেরেছেন, জৈব গবেষণাগার নয়, বাদুড় থেকেই এর উৎপত্তি। খবর ইয়াহু নিউজের।
সংস্থাটির এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চীনের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।
তিনি বলেছেন, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশে দেশটির সরকারি গবেষোগার থেকে এই ভাইরাসের উৎপত্তি কিনা তা খতিয়ে দেখছে তার প্রশাসন। তবে অনেকে তার এমন দাবিকে চীনের বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে অভিহিত করছেন।
তার এই বক্তব্যের এক সপ্তাহ পর মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফেডেলা শায়েব সুইজারল্যান্ডের জেনেভায় একটি সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি বলেছেন, প্রাপ্ত সব প্রমাণাদি অনুযায়ী ভাইরাসটি প্রাণী থেকেই মানুষে ছড়িয়েছে।
এটা কোনো গবেষণাগারে তৈরি কিংবা সেখান থেকে ছড়িয়ে দেয়া হয়নি। সম্ভবত এই ভাইরাস বাদুড় থেকেই বিস্তার লাভ করেছে।
তবে প্রাণী থেকে কীভাবে এই প্রাণঘাতী ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়েছে তা এখনো নিশ্চিত যায়নি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button