জাতীয়

মিয়ানমারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমারকে শুধু অঙ্গীকার করলেই চলবে না; বরং এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

হোটেল ইন্টার কন্টিনেন্টালে বুধবার সংবাদ সম্মেলনে একথা বলেন জাভাদ। ইন্ডিয়ান ওসেন রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে তিনি দু’দিনের সফরে এখন ঢাকায় অবস্থান করছেন। বুধবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এছাড়াও স্পিকার শিরিন শারমীন চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার আহ্বান জানিয়েছি। পাশাপাশি, রোহিঙ্গাদের বাংলাদেশে অবস্থানকালে যে বোঝা এদেশের ওপর চেপেছে তা আন্তর্জাতিক সম্প্রদায়কে ভাগাভাগি করে নিতে হবে। বাংলাদেশ সরকার বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে কতটা বোঝা বইছে এটা আমরা বুঝতে পারি। কারণ আমাদের দেশেও ৩০ লাখ শরণার্থী আছে।’

জাভাদ জারিফ বলেন, ‘বাংলাদেশ ও ইরানের জনগণের মধ্যে ভ্রাতৃপ্রতীম, রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার দীর্ঘ ইতিহাস রয়েছে। আমরা দ্বিপক্ষীয়ভাবে বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করতে চাই। বিশেষ করে বাণিজ্য ক্ষেত্রে বেসরকারি খাতকে যুক্ত করতে চাই। দুই দেশের জনগণ পরস্পরের সহযোগিতার মাধ্যমে কীভাবে আগামী দিনে এগিয়ে যেতে পারে এসব বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। বাংলাদেশের সঙ্গে ইরানের মাত্র ১৩ কোটি ৩০ লাখ ডলারের বাণিজ্য রয়েছে। এ বাণিজ্য অনেক বাড়ানো সম্ভব। ইরানের আছে তেল, বাংলাদেশের আছে পাট। ওষুধ শিল্পের প্রতিও আগ্রহ রয়েছে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে যেসব ব্যবস্থা নিয়েছে সেগুলো কোনো বৈধ ব্যবস্থা নয়। তাদের ব্যবস্থা সত্ত্বেও ভারত, চীন, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা করছি। ইরানি মন্ত্রী এ সময় সৌদি আরবের নীতিরও সমালোচনা করেন। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে তারা খোলামেলা আলোচনায় আগ্রহী।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button